শিল্পপ্রভা - পঞ্চম বর্ষ, তৃতীয় সংখ্যা


Volume V, Issue 3
February, March, April 2017

চিত্রকলার নন্দিত স্থপতি সফিউদ্দিন আহমেদ

বাংলাদেশের চিত্রকলার ইতিহাস গড়ার কারিগর হিসেবে যে কজন শিল্পী আবির্ভূত হয়েছিলেন সেই চল্লিশ দশকের শেষ দিকে, শিল্পী সফিউদ্দিন আহমেদ তাঁদের অন্যতম।

Read more

একজন আপাদমস্তক শিল্পীর বিদায়

ভাস্কর সৈয়দ আবদুল্লাহ খালিদের সঙ্গে আমার পরিচয় একার্থে কাকতালীয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী না হলে কিংবা সত্তরের দশকের শেষ ভাগে বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা না করলে কিংবা ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্ররাজনীতির সঙ্গে যুক্ত না থাকলে কিংবা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদে নির্বাচিত না হলে তাঁকে ঘনিষ্ঠভাবে জানার সুযোগ আমার হতো না।

Read more

‘প্রকৃতিই শিল্পের বুনন’ - ফরিদা জামান

যাঁর জীবনদর্শনে প্রকৃতির সরলতা পায় ভিন্ন মাত্রা, তিনি শিল্পী ফরিদা জামান। আঁকেন বাস্তব বিষয়ভিত্তিক চিত্র। সেখানে বিমূর্ততাও ছুঁয়ে যায় কখনো কখনো। নিজস্ব একটি ঢঙে, একটি বিশেষ ফর্মে ক্যানভাস পায় নিখুঁত বাস্তব পরিসর।

Read more

‘রংতুলির দ্যোতনায়’ - নাইমা হক

কখনো মূর্ত, কখনোবা বিমূর্ত ফর্মে ক্যানভাস রাঙান নাইমা হক। মূূর্ত কিংবা বিমূর্ত ভাবনা প্রতিচ্ছবি তাঁর ক্যানভাসে ধরা দেয় একে অপরের সঙ্গে দুলতে দুলতে। ভালোবাসেন পেন্সিল মিডিয়ার কাজ করতে। তিনি মনে করেন, একজন মানুষ এবং একজন শিল্পী হিসেবে সমাজের নানা ঘটনা-সাদৃশ্য-বৈসাদৃশ্য, সংস্কৃতির প্রতি আগ্রাসন, নারীর প্রতি বৈষম্য, নির্যাতন ইত্যাদির প্রতি তাঁর দায় থেকে প্রতিবাদ করেন প্রতীকী ফর্মে।

Read more

‘বিপরীত স্রোতে চলা এক মানবিক শিল্পী’ - নাসরীন বেগম

নাসরীন বেগম বিপরীত স্রোতে চলা এক শিল্পী। দীর্ঘ সময়ের ভাবনা, বেঁচে থাকা, আনন্দ-বেদনা, সূক্ষ্ম অনুভূতির সরলীকরণই তাঁর শিল্প সৃষ্টির প্রয়াস। এক সুদীর্ঘ সাধনার নান্দনিক রূপায়ণ ঘটান বিশাল ক্যানভাসে। শিল্পের রস আস্বাদন করেছেন প্রকৃতি থেকে।

Read more

সততার মূল্য আমার কাছে অনেক বেশি... - কনক চাঁপা

শিল্পপ্রভা: বর্তমান সময়ে যে রাজনৈতিক অস্থিরতা চলছে, নারীর প্রতি সহিংসতা বা সংস্কৃতির প্রতি আগ্রাসন - এগুলো আপনার শিল্পে বা আপনার আঁকায় কীভাবে ছাপ ফেলে? একজন শিল্পী হিসেবে কি আপনার শিল্পে এসব তুলে ধরার দায় আছে?

কনক চাঁপা চাকমা: বর্তমান যে অবস্থা দেশের, যে সহিংসতা দেখা দিয়েছে সেটি কিন্তু আমাদের দেশে নয়, এটা কিন্তু পৃথিবীর বহু দেশেই হচ্ছে, এটা খুব দুঃখজনক। আমরা এসব প্রতিনিয়তই দেখতে পাচ্ছি এবং তা দিন দিন বেড়েই চলেছে, তো সেটা ভাবিয়ে তুলছে, ভীষণভাবে ভাবিয়ে তুলছে এবং সত্যিকার অর্থে মনে খুবই কষ্ট হয়।

Read more

বাংলাদেশের হৃদয়ের রং

বাংলাদেশ ও ফিলিপাইনের প্রকৃতিতে সাজুয্য অনেক, দুই দেশেই বর্ষার বাহুল্য, আর কৃষিই গ্রামীণ জনগোষ্ঠীর মূল জীবিকা। তাই বোধ হয় দুই দেশের প্রকৃতির রঙেও মিল রয়েছে। প্রধান রং যদিও সবুজ, তবু ফুল আর ফলের সমারোহে এবং ঋতুবৈচিত্র্যে আরও বিচিত্র রঙের সমাগম হয়েছে। এশিয়ার এই দুই দূরের দেশেই যে একই রকম প্রাকৃতিক ঐশর্য, তা আগন্তুকের কাছে হঠাৎ আবিষ্কারের বিষয়ই বটে।

Read more

অভি শংকরের অভিবাদন

সফেদ হলঘরটিতে পা রেখেই দর্শক ভড়কে যেতে পারেন, এত সাদা, মনে হতে পারে একঘেয়ে কিছু না তো! কিন্তু উত্তর পাওয়া যাবে পুরোটা ঘুরে দেখার পর। বলছি অভি শংকর আইনের দ্বিতীয় একক প্রদর্শনী ‘ম্যানগ্রোভ পোর্টাল’-এর কথা। গত ৭ জুলাই ২০১৭ শুরু হওয়া এই প্রদর্শনী ১২ দিনব্যাপী অনুষ্ঠিত হলো আলিয়ঁস ফ্রঁসেজের লা গ্যালারিতে।

Read more

পাখির উল্লাসে উড়তে উড়তে...

কিছু কিছু সৌন্দর্যের বর্ণনা দেওয়া ভীষণ কঠিন। অনেক সৌন্দর্য একসঙ্গে ভিড় করলে তা সম্ভবত বিস্ময়! ইউরোপের বেশ কয়েকটি দেশ সে রকমই বিস্ময়ের উদ্রেক করেছিল আমার মনে। স্পেনের বার্সেলোনার স্ট্রিট আর্ট থেকে শুরু করে প্যারিস শহরের সৌন্দর্য পর্যন্ত!

Read more

চিত্রকলা, দর্শক এবং সংযোগ

চিত্রকলার ক্ষেত্রে কমিউনিকেশন বা সংযোগ স্থাপনের বিষয়টি অনেক সময় বুদ্ধিজীবীদের আলোচনাচক্রে ঘুরেফিরে উত্থাপিত হয়। মধ্যবিত্ত শিল্পরসিকেরাও প্রদর্শনীকক্ষে এসে উষ্মা প্রকাশ করেন। কোনো একটি ছবি দেখে তিনি বলেন, ‘কিছুই বুঝতে পারছি না।’ শিল্পী যে ছবির মধ্যে কী বলতে চাইছেন তা তাঁর কাছে অস্পষ্ট। ছবিটি তাঁর কাছে কিছুই কমিউনিকেট করছে না।

Read more

জীবনের ভ্রমণ উপাখ্যান

অ্যারিজোনা, যুক্তরাষ্ট্র

শিল্পী শিল্প তৈরি করেন। কিন্তু কখনো কখনো শিল্পীর ভাব, জীবনবোধ ও জীবনমাত্রাই রূপ নেয় এক অনন্য শিল্পে। রং আর টেক্সচারের বৈচিত্র্য তৈরি হয় শিল্পীর মনোজগতের গভীরতর স্মৃতি আর বাস্তবতার মেলবন্ধনে।

Read more

দ্রোহের আগুনে আপন ভুবনে

মানুষ নিজেকে কতটুকু চেনে? সেই কবে দর্শনগুরু সক্রেটিস বলেছিলেন - নিজেকে জানো। সে জানা কি এখনো অজানাই থেকে গেল! সবকিছু তো এখনো জানা সম্ভব হয়নি মানুষের। বিজ্ঞানী ও দার্শনিকেরা অনেক প্রশ্নের উত্তর খুঁজে বেড়ান, আবিষ্কারের চেষ্টা করেন। তবে সৃজনশীল মানুষেরা নিয়ত নিজেকে খোঁজেন, আত্মবিশ্লেষণ করেন।

Read more

নিউ ইয়র্কে বাংলাদেশের নারী শিল্পীদের চিত্র প্রদর্শনী

‘বাংলাদেশ উইমেন আর্টিস্টস’

২৭ জুলাই থেকে নিউ ইয়কের্র ম্যানহাটানে চেলসি আর্ট ডিস্ট্রিকের আর্ট গ্যালারিতে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের আয়োজনে ৫০৮ ওয়েস্ট টোয়েন্টিসিক্সথ স্ট্রিটের রো (Rogue Space) গ্যালারিতে বাংলাদেশের নারী শিল্পীদের অংশগ্রহণে পাঁচ দিনব্যাপী এক দলীয় চিত্র প্রদর্শনী শুরু হয়। ‘বাংলাদেশ উইমেন আর্টিস্টস’ শিরোনামের প্রদর্শনীতে স্থান পেয়েছে বাংলাদেশের নারী শিল্পীদের ৩০টি শিল্পকর্ম।

Read more

‘দ্য রিভার’ খ্যাত জঁ রেনোয়া

বাঙালিরা বরাবরই নদীর সঙ্গে সুপরিচিত। যদিও ব্রহ্মপুত্র, কপোতাক্ষ দু-একটি নদ আছে। নদী স্ত্রীলিঙ্গ তাই আমরা নদীমাতৃক বলি। আর নদ পুরুষ লিঙ্গ। যদিও নদের আধিক্য কম তবু আমরা নদ-নদী বলি। নদকে সামনে নিয়ে আসি নর-নারীর মতো। পুরুষবাদিতা নদীকেও পিছু ছাড়েনি। যা হোক নদীর চরিত্র শান্ত, সৌম্য ও হিংস্র। বহমান নদী প্রায় সিক্ত করে আমাদের বাংলার মৃত্তিকা। তবে মাঝেমধ্যে সেই নদী ভীষণ ক্ষিপ্ত হয়ে নিজের জায়গা আয়তনে বৃদ্ধি করে অন্যের জমি-জায়গা কেড়ে নিয়ে আবার আকস্মিক অন্য কোথাও চর উপহার দিয়ে ঋণ পরিশোধ করে।

Read more

স্টাইল হচ্ছে একটা স্বপ্নময় ব্যাপার

স্টাইল হচ্ছে একটা স্বপ্নময় ব্যাপার

অকারণেই আসে, তীব্র অবসাদে ডুবিয়ে দেয়। মাঝে মাঝেই এমন হয়। কোনো কোনো সকালে উঠে ‘মনে হয় এই জগৎ-জীবন সমস্তই মিথ্যা। পড়াশোনা, আঁকাআঁকি সবই প-শ্রম। তখন ভীষণভাবে বিষণœ বোধ করি।...’

Read more

Tags: Shilpoprobha