শুভ জন্মদিন ভিনসেন্ট ভ্যান গঘ

বিশ্বখ্যাত চিত্রশিল্পী ভিনসেন্ট ভ্যান গঘকে কে না চেনেন। ১৮৯০ সালে মাত্র ৩৭ বছর বয়সে মারা যাওয়ার পর থেকেই তাঁকে স্মরণ করে আসছে বিশ্ববাসী।

কিন্তু এই কিংবদন্তি শিল্পী মৃত্যুর আগ পর্যন্ত বিশ্বাস করতেন যে, তাঁর সারা জীবনের কাজ আসলে ব্যর্থ হয়েছে। গল্প প্রচলিত রয়েছে, তিনি জীবদ্দশায় নিজের আঁকা একটিমাত্র ছবি বিক্রি করতে পেরেছিলেন। বলা হয় তার সবচেয়ে ভালো চিত্রকর্মের একটি ‘দ্য স্ট্যারি নাইট’। অথচ শিল্পী নিজেই একে মোটেও ভালো বলে মনে করতেন না। তবে ১৯৭৩ সালে নিউইয়র্কের মিউজিয়াম অব মডার্ন আর্টে এই ছবিটিকে মহামূল্যবান সংগ্রহ হিসেবে রাখা হয়েছে।

ভিনসেন্ট বেতের তৈরি একটি হ্যাট পরতেন। এর ওপরে মোম জ্বালিয়ে দিতেন। মূলত রাতের অন্ধকারে কাজ করার জন্য তিনি হ্যাটের ওপরে কয়েকটি মোম জ্বালিয়ে নিতেন। রাতে কাজ করা প্রসঙ্গে তিনি এক চিঠিতে ভাইকে লিখেছিলেন, প্রায় মনে হয় যে রাতের অন্ধকারই দিনের চেয়ে অনেক বেশি রঙিন। এটা বিশ্বাস করা হয় যে, তিনি আত্মহত্যা করেছিলেন। কিন্তু তাকে হত্যা করা হয়েছিল, এমন সত্যতাও মেলে। আমস্টারডামে স্থাপিত ভ্যান গঘ মিউজিয়ামে তাঁর মৃত্যুর কারণ হিসেবে আত্মহত্যার কথাই লেখা রয়েছে।

একজন পতিতাকে তিনি নিজের কানের একটি অংশ দিয়েছিলেন। তবে তিনি নিজেই এই কাজটি করেছিলেন, নাকি পতিতা জোর করে তার কান কেটে নিয়েছিল, তার স্পষ্ট জবাব এখনো মেলেনি।

সেইন্ট রেমির সেইন্ট পল অ্যাজাইলাম নামের একটি পরিশোধনাগারে থাকা অবস্থায় ভ্যান গঘ তার দ্য স্ট্যারি নাইট এঁকেছিলেন। তখন জানালা দিয়ে বাইরে তাকিয়ে তিনি ছবিটি আঁকেন।

ভিনসেন্ট উইলিয়াম ভ্যান গঘ ১৮৫৩ সালের ৩০ মার্চ নেদারল্যান্ডসের জুনডের্ত শহরে জন্মগ্রহণ করেন।

-বাবলু ভট্টাচার্য