বার্ষিক শিল্পকলা প্রদর্শনী

জয়ন্ত মন্ডল

নগরী ঢাকা এবং দেশের নানা প্রান্তের মানুষের জীবন ও জীবনের নানাবিধ উপকরণকে প্রাসঙ্গিক করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অঙ্কন ও চিত্রায়ণ বিভাগের বার্ষিক চারুকলা প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছিল। ২৫ সেপ্টেম্বর জয়নুল গ্যালারিতে শুরু হওয়া ছয় দিনের এ বার্ষিক চিত্রকর্ম প্রদর্শনী শেষ হয় ৩০ সেপ্টেম্বর ২০১৬।

প্রতিবছরের মতো এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অঙ্কন ও চিত্রায়ণ বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীদের অংশগ্রহণে বার্ষিক চিত্রকর্ম প্রদর্শনীর আয়োজন করা হয় জয়নুল আর্ট গ্যালারিতে।

উজ্ঞেন শ্রিং

উদ্বোধনী অনুষ্ঠানে ১০ জন শিক্ষার্থীকে পুরস্কার দেওয়া হয়। বিভাগের সব মাধ্যমের সেরা হয়ে শিল্পাচার্য জয়নুল আবেদিন পুরস্কার পেয়েছেন শেখ ফায়জুর রহমান। পেন্সিল মাধ্যমে সেরা পুরস্কার পেয়েছেন ভুটানের শিক্ষার্থী উজ্ঞেন শ্রিং ও শহীদ শাহনেওয়াজ মেমোরিয়াল পুরস্কার পেয়েছেন সৈকত সরকার।

পূর্ণিয়া মৃত্তিকা

জলরঙে সেরা পুরস্কার পেয়েছেন প্রসূন হালদার। তেলরঙে সেরা পুরস্কার পেয়েছেন মৃণাল বণিক, দেলোয়ার হোসেন মেমোরিয়াল পুরস্কার পেয়েছেন পূর্ণিয়া মৃত্তিকা ও মাহবুবুল আমিন মেমোরিয়াল পুরস্কার পেয়েছেন জয়ন্ত মন্ডল। পরীক্ষামূলক কাজের জন্য পুরস্কার পেয়েছেন আফিয়া আবিদা সুলতানা, কাজী আব্দুল বাসেত মেমোরিয়াল পুরস্কার পেয়েছেন ইমতিয়াজ ইসলাম ও কাজী আনোয়ারুল হক মেমোরিয়াল পুরস্কার পেয়েছেন সুনন্দা রানী বর্মণ। শহীদ শাহনেওয়াজ মেমোরিয়াল পুরস্কার লাভ করেন।

ভুটানের শিল্পী উজ্ঞেন শ্রিং চারুপাঠের জন্য এ দেশে এসেছেন। তুলিতে তিনি তুলে এনেছেন এ দেশের পুরোনো এক ভবনকে। যার চারপাশ ভঙ্গুর, দেয়াল ভেদ করে বেরিয়ে আসা আগাছাও পেন্সিলের ছোঁয়ায় চমৎকার রূপ পেয়েছে। তাঁর চিত্রকর্মের শিরোনাম ‘ব্রোকেন ট্র্যাডিশন’।

আফিয়া আবিদা সুলতানা

শেখ ফাইজুর রহমান জলরঙে সদরঘাটের অনবদ্য কিছু নিসর্গ চিত্র তুলে ধরেছেন। ছবিগুলো আমাদের মনে করিয়ে দিল বুড়িগঙ্গার রূপ ও সৌন্দর্য এখনো যা অবশিষ্ট আছে, তা-ও মন আকুল করা রূপ।

ইমতিয়াজ ইসলামের ‘পিপল অ্যারাউন্ড আস’ শিরোনামের ছবিটি চারুকলা অনুষদের কর্মীদের জন্য অনুপ্রেরণা জোগাবে। অনুষদের চার কর্মীকে নিয়ে মানপত্রের আদলের এ চিত্রকর্ম বিশিষ্টজনদের প্রশংসা পেয়েছে।

প্রসূন হালদারের ‘ওল্ড মোটরসাইকেল’ শিরোনামের ছবিতে বাইকপ্রেমীদের মনে করিয়ে দেবে ফেলে আসা দিনগুলোর কথা। যখন ৮০ সিসির ইয়ামাহা বাইক ছুটে বেড়াত পিচঢালা পথ ধরে।

মৃণাল বণিক তেলরঙে তুলে ধরেছেন পুরান ঢাকার ছন্দময় ব্যস্ত জনজীবন। জয়ন্ত মন্ডলের ক্যানভাসে কমলাপুর রেলস্টেশনের দূরপাল্লার ট্রেন উঠে এসেছে। পূর্ণিয়া সুসার পুরোনো কাঠের দরজা চট করে দর্শকের ভ্রম লাগায়।